আদনান তাসিন হত্যাঃ টুকরো টুকরো মন্তব্য



"সন্তান হারানোর কষ্ট একই। আমার বুকটা থেমে থেমে কেঁপে ওঠে।" কি অসহায় আক্ষেপ! যার হারায় সেই শুধু জানে হারানোর কষ্ট। তাসিনের হত্যার বিচার হোক।
 
অত্যন্ত দূঃখজনক। তাসিন অথবা তার মত মেধাবী অন্যান্য শিক্ষার্থী/মানুষদের এভাবে ওইসব অশিক্ষিত চালকদের জন্য অকালে চলে যেতে হচ্ছে। যাদের জন্যে দেশ এসব মেধাকে হারাচ্ছে তাদের কাছে আমাদের মত সাধারণ মানুষের জীবনের মূল্য কীটপতঙ্গের চেয়েও কম। হয়তোবা আমাদের দেশের/সমাজের সেইসব কথিত উচ্চ ও নীতিনির্ধারণী শ্রেণীর লোকেরা যদি তাদের বুকের ধন এভাবে হারাতেন তাহলে তাসিনের পিতার বা সড়ক দুর্ঘটনায়(!) মারা যাওয়া মানুষের পরিবারের কষ্ট ও যন্ত্রণাটা বুঝতেন এবং হয়তোবা এর প্রতিকারে সত্যিকারভাবে কার্যকর কোন পদক্ষেপ তারা নিতেন শুধু প্রতিশ্রুতি ছাড়া। যেহেতু তাদের এই জ্বালা-যন্ত্রণা নেই তাই তাদের কাছেও তাসিন আরেকটা সংখ্যা বা খবর মাত্র, যাতে কোনভাবে মানুষের প্রাথমিক আবেগটা সামাল দিয়ে পার পাওয়া যায়। দুই দিন পর নতুন ঘটনা হবে, আরেক তাসিন এর মৃত্যু হবে এবং পুরোনো তাসিনকে ভুলে গিয়ে আবারও প্রতিশ্রুতিরই বন্যা বইবে।
 
আদনান তাসিন প্লে গ্রুপ থেকে এস এস সি পাশ করে বারিধারা স্কলার্স থেকে তারপর ভর্তি হয় সেন্ট_যোসেফে, ১১ই ফেব্রুয়ারিতে কলেজ থেকে ফেরার পথে বিমান বন্দর সড়কে শেওড়া বাস ষ্টেন্ডে জেব্রা ক্রসিং দিয়ে রাস্তা পার হবার সময়ে দ্রুতগামী বাস তাকে হত্যা করে চলে যায়, অনেক দিন অতিবাহিত হলেও আজোও নিস্পাপ ছেলের মর্মান্তিক খুনের বিচার হনি, আর পাবার আশাও নেই, তার পিতার মতে, ছেলে হত্যার বিচার পেতাম যদি তার অধ্যায়নরত শিক্ষা প্রতিষ্ঠান ও সেখানকার শিক্ষার্থীদের নূন্যতম সহায়তা, সহানুভূতি পেতাম, তারা তার মৃত্যুতে কেউ তার হত্যার বিচার দাবি করে প্রতিবাদ করেনি, করছেন না, কোন স্বারকলিপিও প্রদান করেনি অন্যদিকে সে যে বারিধারা স্কলার্স এ প্লে থেকে এস এস সি পর্যন্ত ১৩ বছর অধ্যায়ন করে, সে পিএসসি, জেএসসি,এসএসসি তে জিপিএ৫ পায় এবং বিভিন্ন খেলাধুলা সাংস্কৃতিক কর্মকান্ডে বহু মেডেল ও ট্রফি অর্জন করে, কিন্তু তার মৃত্যুতে তারাও কোন প্রতিবাদ করেনি, আমি আমার ছেলের নির্মম হত্যার বিচার চাই ও সমাজের বিবেকবান সচেতন মানুষের সর্মথন চাই !! আব্রার ভাগ্যবান , সে মারা যাওয়ার সাথে সাথে (১) ঘাতক গ্রেফতার হয় (২) রুট পারমিট বাতিল হয় (৩) তাৎক্ষনিক তার নামে ফুট ওভার ব্রিজ শুরু হয় (৪) বিউপ এর সকল ছাত্র রাস্তায় নেমে আসে - একিভাবে সিলেটে এক ছাত্রর মৃত্যুতে তার সহপাঠী রাস্তায় নেমে আশে - তাই মিডিয়া আশে এবং বিচার পায় (৫) কোর্টে র রায়ে নগত ১০ লাখ - ৫ কোটি টাকার রুল (৬) মিডিয়া কাভারেজ , আজকের প্রথমআলতে একলাইনে ৩ টি সংবাদ আব্রার কে নিয়ে, শত কুটি সালাম আব্রারের শিক্ষা প্রতিষ্ঠান ও তার সহপাঠিদের, 

 খুবি দুঃখজনক। প্রতিদিন কত মানুষ মারা যাচ্ছে। গুটি কয়েক মৃত্যু নিয়ে আলোচনার বিষয়বস্তু। এ মৃত্যুকে পুজি করে যে যার মত সুবিধা নেয়। তারপর আবার সেই একি কাহিনি। তারপর আরেকটি মৃত্যু আলোচনাই আসবে। সেটা নিয়ে কিছুদিন মাতামাতি হবে। পত্রিকাগুলি বড় বড় হেডলাইন করবে। কিন্তু আমাদের সাধারণ মানুষের ভাগ্য পরিবর্তন হবেনা। এই দেশে জন্মের পাপ বয়ে বেড়াতে হবে।

 

Comments

Popular posts from this blog

সড়কে আদনান তাসিন সহ সকল হত্যাকাণ্ডের -বিচার চাই

ওহে ঘাতক- আর কত মায়ের বুক খালি করবি, আর কত রক্ত নিবি?

হায়না ঘাতকরা কেড়ে নিলো মেধাবী শিক্ষার্থী আদনান তাসিনকে